মানসিক সমস্যা হলে

মানসিক সমস্যা হলে
☆☆☆ ডিপ্রাম® - Depram®

শেয়ার করুন
⍟⍟ উপাদান : ডিপ্রাম® ট্যাবলেট : প্রতি ট্যাবলেট আছে ইমিপ্রামিন হাইড্রোক্লোরাইড বিপি ২৫ মি.গ্রা. ।

⍟⍟ নির্দেশনা: ডিপ্রেসনপ্যানিক ডিসঅর্ডারনকটারনাল এনিউরোসিস

⍟⍟ মাত্রা ও সেবনবিধি:
ডিপ্রেসন: দিনে ৭৫ মি.গ্রা. বিভক্ত মাত্রায় শুরু করে ১৫০-২০০ মি.গ্রা. (৩০০ মি.গ্রা. পর্যন্ত) বিভক্ত মাত্রায় মাত্রা বর্ধনশীল। একক মাত্রায় ১৫০ মি.গ্রা. রাতে সেবন করা যেতে পারে। বয়স্কদের দিনে ১০ মি. গ্রা. মাত্রায় শুরু করে ৩০-৫০ মি.গ্রা. দেয়া যেতে পারে। শিশুদের জন্য প্রয়োজ্য নয়।

প্যানিক ডিসঅর্ডার: দিনে ১০-১৫ মি.গ্রা., সহনশীলতার উপর ভিত্তি করে দিতে হয়। রোগী ভেদে যা ৭৫-১৫০ মি.গ্রা. হতে পারে (সর্বোচ্চ ২০০ মি.গ্রা.)।

⍟⍟ নকটারনাল এনিউরেসিস:

শিশু: (৭ বছর পর্যন্ত) ২৫ মি.গ্রা.; (৮-১১ বছর) ২০-৫০ মি.গ্রা.; ১১ বছরের উর্দ্ধে ৫০-৭৫ মি.গ্রা. রাতে ঘুমানোর আগে দিতে হয়। যা সর্বোচ্চ ৩ মাস দেয়া যেতে পারে।

⍟⍟ প্রতি নির্দেশনা : মায়োকার্ডিয়াল ইনফার্কশন, এ্যারিথ মিয়া, ম্যানিক পর্যায় ও লিভার ডিজিজ।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

মুখের শুষ্কতা, কম ঘুম, দৃষ্টি আচ্ছন্ন, কোষ্ঠ্য কাঠিন্য, বমি বমি ভাব, মূত্র প্রনালীর সমস্যা, কার্ডিয়াক সমস্যা, ঘাম, খিঁচুনি, র‌্যাশ, হাইপারসেনসিটিবিটি, ম্যানিয়া, সেক্সুয়াল সমস্যা, রক্তে গ্লুকোজের মাত্রা পরিবর্তন, ক্ষুধাবৃদ্ধি, ওজন বৃদ্ধি ও হ্রাস।

⍟⍟ গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার :

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়। ক্ষতির চেয়ে উপকার বেশি হলেই কেবল চিকিৎসকের পরামর্শে দেয়া যেতে পারে।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

MAO, এ্যান্টিকোলিনার্জিক, এ্যান্টিহাইপারটেনসিভ, মিথাইলফেনিডেট, লেবোডোপা, এ্যান্টিসাইকোটিক, সিমেটিডিন, বারবিচুরেট ও কন্ট্রাসেপটিভ এর সাথে বিক্রিয়া করতে পারে।

⍟⍟ সরবরাহ : প্রতি বাক্সে আছে ৫০ টি ট্যাবলেট ব্লিস্টার প্যাকে।

☆☆☆ ডিপ্রেক্স® - Deprex®



শেয়ার করুন
⍟⍟ উপাদান : ওলানজাপিন ৫ এবং ১০ মি.গ্রা. ট্যাবলেট।

⍟⍟ নির্দেশনা :

সিজোফ্রেনিয়া এবং অন্যান্য স্পষ্ট মানসিক সমস্যা (যেমন ভ্রান্তি, অলীক বিশ্বাস, এলোমেলো চিন্তা, বিরোধিতা এবং সন্দেহপ্রবণতা) বা অস্পষ্ট মানসিক সমস্যায় প্রারম্ভিক এবং রক্ষণ মাত্রায় নির্দেশিত।

⍟⍟ মাত্রা ও ব্যবহার বিধি : প্রারম্ভিক মাত্রা দৈনিক ১০ মি.গ্রা. একক মাত্রায়। খাবারের সাথে ওষুধ সেবনের কোন সম্পর্ক নেই।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

প্রোস্ট্যাটিক হাইপারট্রফি, প্যারালাইটিক ইলিয়াস এবং এ ধরণের সমস্যা, ন্যারো এ্যাংগেল গ্লুকোমা, নিউরোলেপটিক ম্যালিগন্যান্ট সিনড্রোম (এনএমএস)- এর কোনরূপ উপসর্গ ছাড়াই উচ্চ তাপমাত্রা থাকে তবে অন্যান্য মানসিক রোগের ওষুধের মতই অবশ্যই ওলানজাপিন সেবন বন্ধ করতে হবে। খিঁচুনী হয়েছে এমন এবং খিঁচুনী সম্পর্কিত উপসর্গ রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে ওলানজাপিন সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

১০% : তন্দ্রাচ্ছন্নড়বতা এবং ওজন বৃদ্ধি। ১-১০%: মাথা ঝিম ঝিম করা, এসথেনিয়া, একাথেসিয়া, ক্ষুধা বৃদ্ধি, প্রান্তস্থ ইডিমা, অর্থোস্ট্যাটিক নিম্ন রক্তচাপ এবং মৃদু ও অস্থায়ী এন্টিকোলিনার্জিক প্রভাব; যেমন- কোষ্ঠকাঠিন্য ও মুখের শুষ্কতা হেপাটিক ট্রান্সএমাইনেজ সমূহের লক্ষণহীন বৃদ্ধি।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার :

গর্ভস্থ শিশুর ঝুঁকির মাত্রার উপর বিবেচনা করে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে অতীব জরুরী বিবেচিত হলেই ব্যবহার করা উচিত। এই ওষুধ সেবনকালে রোগীর দুগ্ধদান করা উচিত নয়।

⍟⍟ সরবরাহ : ডিপ্রেক্স® ৫ ট্যাবলেট : ১০ x ১০ টি। ডিপ্রেক্স® ১০ ট্যাবলেট : ১০ x ১০ টি।

No comments

Perkinil - পারকিনসন রোগ।

পারকিনিল   ® প্রোসাইক্লিডিন এইচসিএল অ্যান্টিপার্কিনসোনিজম প্রস্তুতি ( সিএনএস প্রস্তুতি ) ইঙ্গিত : পারকিনসন রোগ। ডোজ এবং প্রশা...

Powered by Blogger.